ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন রজনীকান্ত

ভারতের দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা রজনীকান্ত। ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার (১ এপ্রিল) ভারতের তথ্য ও প্রচারমন্ত্রী প্রকাশ জাভদেকর এক টুইটে বিষয়টি জানান। তিনি লিখেছেন, ‘২০১৯ সালের দাদাসাহেব ফালকে পাচ্ছেন ভারতীয় সিনেমার অন্যতম সেরা অভিনেতা রজনীকান্তজি। অভিনেতা, প্রযোজক ও চিত্রনাট্যকার হিসেবে তার অবদান অনস্বীকার্য।’

ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সম্মানসূচক পুরস্কার দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় দ্বারা প্রতিষ্ঠিত ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল এ পুরস্কার দিয়ে থাকেন। প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের দিনে এ পুরস্কার বিজয়ীর হাতে তুলে দেয়া হয়। ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য ফালকে অ্যাওয়ার্ড দেওয়া হয়। ভারতের প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রাজা হরিশচন্দ্র’র (১৯১৩) পরিচালকের নামানুসারে এই পুরস্কার প্রদান করা হয়। তাকে বলা হয় ভারতীয় সিনেমার জনক। পুরস্কার হিসেবে বিজয়ী ১ মিলিয়ন রুপি পান।

পরিচালক সুভাষ ঘাই, সংগীতশিল্পী আশা ভোঁসলে, শংকর মহাদেবা, অভিনেতা মোহনলাল ও বিশ্বজিৎ চ্যাটার্জি চলতি বছর জুরির দায়িত্বে ছিলেন।

রজনীকান্ত ১৯৭৫ সালে তামিল সিনেমার মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু করেন। এরপর ১৬০টির মতো বিভিন্ন ভাষার সিনেমায় অভিনয় করেছেন তিনি। ভারতের বাইরেও তার অসংখ্য ভক্ত রয়েছে।

ads

Our Facebook Page